PART-A
■ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার কাঠামো প্রসঙ্গে রাধাকৃষ্ণন কমিশনের বক্তব্য কি ছিল এবং বিশ্ববিদ্যালয়ের পাঠক্রম সম্পর্কে এই কমিশনের সুপারিশ গুলি আলোচনা করো।
■ থর্নডাইকের শিখনের মূলসূত্র গুলি কি কি?/ শিক্ষা ক্ষেত্রে যে কোন দুটি মূল সূত্রের গুরুত্ব আলোচনা করো। প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তন এর মধ্যে পার্থক্য লেখো। প্রচেষ্টা ও ভুলের শিখন কৌশল বলতে কী বোঝায়?
■ অন্তদৃষ্টি মূলক শিখন বলতে কি বুঝায় এবং এর বৈশিষ্ট্য আলোচনা করো। স্কিনার বক্স কি? ভারতীয় সংবিধানে শিক্ষা সম্পর্কিত ধারা গুলি আলোচনা করো।
■ দৈহিক প্রতিবন্ধী শিশুদের শ্রেণীবিভাগ করো এবং এই সমস্যা শিশুদের শিক্ষার সমস্যা গুলি আলোচনা করো। দৃষ্টিহীন শিশুদের শিক্ষার প্রধান উদ্দেশ্য গুলি কি কি?
■ শিক্ষায় সমসুযোগের ধারণাটি আলোচনা করো। ভারতবর্ষে কাদের তপশিলি উপজাতি বলা হয়?
■ শিখন কাকে বলে? শিখনের প্রকৃতি লেখ? গ্যাগনির মতানুসারে শিখন এর প্রকারভেদ আলোচনা করো। আগ্রহ / মনোযোগ কাকে বলে এবং শিখন ক্ষেত্রে আগ্রহের গুরুত্ব আলোচনা করো।
■ ভারতীয় সংবিধানের 30(1) ও 46 নং ধারায় কীসের উল্লেখ আছে? গ্রামীণ বিশ্ববিদ্যালয় স্থাপনের ব্যাপারে রাধাকৃষ্ণণ কমিশনের দৃষ্টিভঙ্গি কী ছিল?
■ মাধ্যমিক শিক্ষা কাকে বলে? শিক্ষার লক্ষ্য ও সাধারণ শিক্ষার কাঠামো বিষয়ে মাদুলিয়ার / কোঠারি কমিশনের সুপারিশ গুলি আলোচনা করো।
■ প্রাক–প্রাথমিক শিক্ষা কাকে বলে? প্রাক প্রাথমিক স্তরে শিক্ষার উদ্দেশ্য, কাঠামো এবং পাঠক্রম সম্পর্কিত কোঠারি কমিশনের সুপারিশগুলো উল্লেখ করো। বৃত্তিমূলক শিক্ষা কাকে বলে? বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষার সম্পর্ক লেখো।
■ প্রেষনা কাকে বলে এবং শিখন ক্ষেত্রে এর ভূমিকা আলোচনা করো। থার্স্টোনের দলগত / স্পিয়ারম্যানের দ্বি–উপাদান তত্ত্বটি লেখ এবং শিক্ষা ক্ষেত্রে এই তত্ত্বের গুরুত্ব আলোচনা করো।
■ টীকা লেখো: জাতীয় শিক্ষানীতি (1986), Operation Blackboard, নবোদয় বিদ্যালয়। মূক ও বধির শিক্ষার্থীদের শিক্ষাদানের পদ্ধতি আলোচনা করো। শিক্ষার্থীদের আচরণগত সমস্যা এবং তার প্রতিকারের উপায় সম্পর্কে আলোচনা করো।
■ একসাথে বসবাসের উদ্দেশ্যে শিক্ষার ধারণাটি আলোচনা করো। শিক্ষায় প্রযুক্তি বিদ্যার গুরুত্ব আলোচনা করো। শিক্ষায় প্রযুক্তির বৈশিষ্ট্য গুলি লেখো। শিক্ষাক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার সংক্ষেপে আলোচনা করো।
■ সর্বজনীন প্রাথমিক শিক্ষার লক্ষ্যে পৌঁছানোর গুরুত্বপূর্ণ পদক্ষেপ গুলি লেখো। সর্বজনীন শিক্ষার সমস্যা গুলি আলোচনা করো। সর্বশিক্ষা অভিযানের চারটি মূল উদ্দেশ্য লেখো।
■ জ্যাক ডেলরের মতে শিক্ষার চারটি স্তম্ভ কি কি এবং সেগুলি সংক্ষেপে আলোচনা করো। ‘কর্মের জন্য শিক্ষা‘ ও ‘জ্ঞানের জন্য শিক্ষা‘ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো এর উদ্দেশ্য পূরণের বিদ্যালয়ের ভূমিকা আলোচনা করো।
PART-B
(এখানে বেশ কিছু সংক্ষিপ্ত প্রশ্নের বিষয়কে উল্লেখ করা হলো)
- শিখন ও আগ্রহের বৈশিষ্ট্য,
- সাধারণ মানসিক ক্ষমতা,
- প্রাচীন ও সক্রিয় অনুবর্তন তত্ত্বের প্রবর্তক,
- গেস্টাল্ট,
- অনুবর্তন,
- অপানুবর্তন, রেসপনডেন্ট আচরণ,
- মিডিয়ান/মোড়/কল্পিত গড় কী,
- কনকারেন্ট ও ইউনিট লিস্ট,
- ITI পুরো কথা,
- স্টেট লিস্ট,
- NCRHE ও DPI এর পূরো কথা,
- কবে বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন গঠিত হয়,
- জাতীয় উন্নয়ন,
- ভারতের প্রথম শিক্ষা মন্ত্রী,
- মাদুলি আর শিক্ষা কমিশনের সদস্য সংখ্যা,
- মাধ্যমিক শিক্ষা কমিশনের শিরোনাম,
- সপ্তপ্রবাহ।
- বৃত্তিমূলক শিক্ষা,
- কারিগরি শিক্ষা,
- কোঠারি কমিশনের ত্রিভাষা সূত্র,
- NCTE/PTTI/ICDS/NCERT পুরো কথা,
- স্কুলগুচ্ছ,
- শিক্ষাক্ষেত্রে অপচয়,
- শিশুকেন্দ্রিক শিক্ষা,
- পেসসেটিং বিদ্যালয়,
- অর্থপূর্ণ অংশীদারিত্ব,
- স্বশাসিত কলেজ,
- ব্রেইল পদ্ধতিতে কয়টি বিন্দু,
- অপ্রথাগত শিক্ষা,
- করপল্লবী পদ্ধতি,
- প্রতিবন্ধী কাদের বলে,
- স্টাইলাস কি,
- সর্বজনীন শিক্ষা কাকে বলে,
- সর্বশিক্ষা অভিযানের লক্ষ্য,
- কার্যকরী সাক্ষরতা,
- বয়স্ক শিক্ষার গুরুত্ব।
0 Comments